Sunday, March 20, 2022

POWER ENGINEERING

কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইন পাওয়ার ইঞ্জিনিয়ারিং উত্তীর্ণদের বিভিন্ন ক্ষেত্রে কাজের সুযোগ আছে। বেসরকারি পর্যায়ে বিদ্যুৎ উত্পাদনকারী প্রতিষ্ঠানগুলোতে অনেক পাওয়ার ইঞ্জিনিয়ার নিয়োগ দেওয়া হচ্ছে। সরকারি বিদ্যুৎ উত্পাদন কেন্দ্রেও তাদের নিয়োগ দেওয়া হয়। অটোমোবাইল সেক্টরেও অনেক সুযোগ আছে। দেশে অনেক সিএনজি ফিলিং স্টেশন আছে। প্রত্যেক সিএনজি ফিলিং স্টেশনে কমপক্ষে একজন করে ডিপ্লোমা ইন পাওয়ার ইঞ্জিনিয়ারিং পাস করা প্রকৌশলীর প্রয়োজন হয়। একজন ডিপ্লোমা ইন পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ে পাস করা শিক্ষার্থী নিজেকে উদ্যোক্তা হিসেবেও প্রতিষ্ঠিত করতে পারেন। বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে অটোমোবাইল শপ করতে পারেন। দেশে প্রতিনিয়ত যানবাহনের সংখ্যা বাড়ছে। শুধু ঢাকা শহরেই নয়, গ্রামাঞ্চলেও বাড়ছে গাড়ির সংখ্যা। এসব পরিবহনের কারিগরি বিষয় দেখাশোনার জন্য পাওয়ার ইঞ্জিনিয়ারদের প্রয়োজন হয়। পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের আরেকটি বিভাগ হচ্ছে রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং। রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনার উত্পাদনকারী প্রতিষ্ঠানগুলোতে চাকরি করতে পারেন। এসব পণ্য সার্ভিসিংয়ের জন্যও পাওয়ার ইঞ্জিনিয়ারদের প্রয়োজন হয়। শুধু দেশেই নয়, দেশের বাইরেও কাজের প্রচুর ক্ষেত্র রয়েছে।

কেন ম্যানগ্রোভ ইনষ্টিটিউটে ভর্তি হবেন?


ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের পাওয়ার বিভাগের জন্য রয়েছে ভারি মেশিনারিজ সমৃদ্ধ ৩২টি ল্যাব ও ওয়ার্কশপ। পাওয়ার ও মেকানিক্যাল বিভাগের জন্য রয়েছে ৭ জন পূর্নকালীন দক্ষ শিক্ষক। এখনকার শিক্ষার্থীদের হাতেকলমে শিক্ষা নিশ্চিত করার জন্য সর্বাত্তক ক্লাসে অংশগ্রহন নিশ্চিত করা হয়।

ভর্তির যোগ্যতাঃ


  • যে কোন বিভাগ থেকে এসএসসি বা সমমান পরীক্ষা ন্যূনতম ২.৫ জিপিএ সহ উত্তীর্ণ।

টিউশন ফিঃ


ভর্তি ফি: ৫০০০/- + ৩০০০/-

মাসিক বেতন: ৫০০/- (মেয়ে শিক্ষার্থীদের মাসে বেতন ৪০০/-)

সেমিষ্টার ফি: ৩০০০/-

Tags :

bm

Mangrove Institute of Science and Technology

Best Polytechnic Institutes in Bangladesh

Mangrove Institute started functioning on 26th June 2005 under “Bangladesh Technical Education Board (BTEB Code: 35066), It is one of the government-approved private polytechnic institutes having an objective of achieving excellence in technical education of Bangladesh.

  • Mangrove Institute of Science and Technology
  • January 1, 2005
  • Boikali, Khulna
  • ed@mangrove.edu.bd
  • +880-173-337-1333