Sunday, March 20, 2022

MECHANICAL ENGINEERING

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বা যন্ত্রকৌশল  পৃথীবির প্রথম ইঞ্জিনিয়ারিং।মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কে বলা হয মাদার অফ ইঞ্জিনিয়ারিং।ডিপ্লোমা-ইন-মেকানিক্যাল-ইঞ্জিনিয়ারিং কোর্সটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের (বাকাশিবো) অধীনে পরিচালিত ইঞ্জিনিয়ারিং কোর্সগুলোর অন্তর্ভুক্ত। র্তমান সভ্যতায় সকল আধুনিক যন্ত্রপাতি পরিচালনার জন্য মেকানিক্যাল টেকনোলজির অবদান অপরিসীম এবং এর গুরুত্ব চিরকাল থাকবে। ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স , কম্পিউটার, টেক্সটাইল, সিভিল টেকনোলজি এর সিংহভাগ মেকানিক্যাল টেকনোলজির সাথে অতোপ্রতভাবে জড়িত। উন্নত জীবন যাপনের জন্য মানুষের প্রতিটি মুহুর্তেই মেকানিক্যাল টেকনোলজির যন্ত্রপাতির সাথে জড়িত।  ইঞ্জিনিয়ারিং  কর্মক্ষেত্রে এই কোর্সটির ব্যাপক চাহিদা রয়েছে ।

কর্মক্ষেত্রঃ


একমাত্র মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংগণের সকল ক্ষেত্রে পেশার সুযোগ রয়েছে। সেগুলো হলো : পাওয়ার প্লান্ট, পিডিবি,সিমেন্ট ইন্ড্রাস্টি,সার কারখানা, অটোমোবাইল,পল্লী বিদ্যুৎ, ডেসকো, ওয়াসা, গ্যাসফিল্ড,জাহাজ নির্মাণ শিল্প, পেট্রোলিয়াম জাত পণ্য (লুব অয়েল,পেট্রোল,ডিজেল),রেলওয়ে,বিমান,নবায়নযোগ্য শক্তি, মেকানিক্যাল পন্য সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান সমূহ , সরকারী ও বেসরকারী পলিটেকনিক ইন্সটিটিউট সমূহ, সিটি কর্পোরেশন,পৌরসভা, ভোকেশনাল স্কুল, টিটিসি, টিএসসি, সৌর বিদ্যুৎ ,পরমানু গবেষনা কেন্দ্র,শিল্প-কারখানা, গার্মেন্টস ইন্ডাষ্ট্রি ইত্যাদি সহ আরো অনেক সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানে উপ-সহকারী প্রকৌশলী হিসেবে চাকুরীর সুবিধা রয়েছে।

কেন ম্যানগ্রোভ ইনষ্টিটিউটে ভর্তি হবেন?


ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের মেকানিক্যাল বিভাগের জন্য রয়েছে ভারি মেশিনারিজ সমৃদ্ধ ৩২টি ল্যাব ও ওয়ার্কশপ। মেকানিক্যাল বিভাগের জন্য রয়েছে ৫ জন পূর্নকালীন দক্ষ শিক্ষক। এখনকার শিক্ষার্থীদের হাতেকলমে শিক্ষা নিশ্চিত করার জন্য সর্বাত্তক ক্লাসে অংশগ্রহন নিশ্চিত করা হয়।

ভর্তির যোগ্যতাঃ

  • যে কোন বিভাগ থেকে এসএসসি বা সমমান পরীক্ষা ন্যূনতম ২.৫ জিপিএ সহ উত্তীর্ণ।

টিউশন ফিঃ


ভর্তি ফি: ৫০০০/- + ৩০০০/-

মাসিক বেতন: ১২০০-১৮০০/- (মেয়ে শিক্ষার্থীদের মাসে বেতন ৪০০/-)

সেমিষ্টার ফি: ৩০০০/-

Tags :

bm

Mangrove Institute of Science and Technology

Best Polytechnic Institutes in Bangladesh

Mangrove Institute started functioning on 26th June 2005 under “Bangladesh Technical Education Board (BTEB Code: 35066), It is one of the government-approved private polytechnic institutes having an objective of achieving excellence in technical education of Bangladesh.

  • Mangrove Institute of Science and Technology
  • January 1, 2005
  • Boikali, Khulna
  • ed@mangrove.edu.bd
  • +880-173-337-1333